স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে দরকার শেখ হাসিনার প্রতি জনগণের আস্থা-আইসিটি প্রতিমন্ত্রী

Posted by

চট্টগ্রামে ‘নলেজ পার্ক’র ভিত্তি প্রস্তর স্থাপন করা হয়েছে। সুতরাং স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে দরকার শেখ হাসিনার প্রতি জনগণের আস্থা আইসিটি প্রতিমন্ত্রী ।আইসিটি সচিব শামসুল আরেফিনের সভাপতিত্বে অনুষ্ঠানে ইন্ডিয়ান হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা সম্মানিত অতিথি ছিলেন।
রোববার (২৭ আগস্ট) চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি অডিটরিয়মে বাংলাদেশ হাইটেক পার্কের উদ্যোগে ‘নলেজ পার্ক চট্টগ্রাম’র ভিত্তিপ্রস্তর স্থাপন ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন,স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের জন্য দরকার স্মার্ট সিটিজেন, স্মার্ট সোসাইটি, স্মার্ট ইকোনমি, স্মার্ট গভর্নমেন্ট। এ চারটি স্তম্ভকে শক্তিশালী ভিত্তির ওপর দাঁড় করতে সরকার ইতিমধ্যে কাজ শুরু করেছে।স্মার্ট সিটিজেন তৈরি লক্ষ্যে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে পড়ুয়া শিক্ষার্থীদের ক্রিয়েটিভ, ইনোভেটিব, প্রবলেম সলভার তথা ফিউচার স্মার্ট সিটিজেন হিসেবে তৈরি করতে ইতিমধ্যে সারাদেশে ১৩ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হয়েছে।প্রতিমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে চান্দগাওঁয়ে নলেজ পার্কের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।৯ দশমিক ৫৫১ একর জায়গায় পার্কটির নির্মাণব্যয় প্রায় ১৭৫ কোটি টাকা । পার্কটিতে প্রতি বছর ৩ হাজার তরুণ তরুণী সরাসরি প্রশিক্ষণের সুযোগ পাবে। পার্কটিতে ১ হাজার তরুণ তরুণীর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।আইসিটি প্রতিমন্ত্রী বলেন, নতুন করে প্রাইমারিতে ৫ হাজার এবং স্কুল, কলেজ ও মাদ্রাসায় আরো ১০ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব নির্মাণ করা হবে।তিনি আরও বলেন,ইতিমধ্যে স্কুল পর্যায়ে ৩০০ ‘স্কুল অব ফিউচার’ স্থাপন করা হয়েছে। ২০২৫ সালের মধ্যে আরো ১ হাজার স্কুল অব ফিউচার বা স্মার্ট স্কুল স্থাপন করা হবে।
চট্টগ্রামে শেখ কামাল আইটি ট্রেনিং কমিশন সেন্টার নির্মাণকাজ শেষ পর্যায়ে। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২-৩ মাসের মধ্যেই সেটি উদ্বোধন করবেন।
আরও উপস্থিত ছিলেন,চট্টগ্রাম ৮ আসন্নের সংসদ সদস্য নোমান আল মাহমুদ, বাংলাদেশ হাইটেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক জিএসএম জাফরুল্লাহ, জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান, প্যানেল মেয়র গিয়াস উদ্দিন প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *